শীতকালে শরীর চনমনে রাখতে খান এই স্যুপগুলি

শীতকালে শরীর চনমনে রাখতে খান এই স্যুপগুলি

আরোহী নিউজ ডেস্ক : শীত আসতেই শীতের আমেজ চেটেপুটে উপভোগ করছে প্রত্যেকেই। আর শীতকালে গরম গরম স্যুপ হলে তো কথাই নেই। মাংস, ডাল, সবজি, কিংবা ফল, যেকোনো কিছু দিয়েই তৈরি করা যেতে পারে। শুধু যে খেতে টেস্টি হয় তা নয়  সরাসরি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে তোলার পাশাপাশি, শরীরে প্রয়োজনীয় পুষ্টি এবং উষ্ণতাও সরবরাহ করে। চলুন জেনে নেওয়া যাক শীতকালে কি কি স্যুপ খাবেন। 

১) টমেটো স্যুপ : 

শীতের আমেজে, এক বাটি টমেটো স্যুপ যেনো আরো বেশি মন চনমনে করে দেয়। টমেটো স্যুপে, ফ্ল্যাট এবং ক্যালোরির মাত্রা কম থাকা সত্বেও, এটি কিন্তু শরীরে উষ্ণতার অনুভুতি আনতে, কোনো অংশেই কম না। তাছাড়া, টমেটো স্যুপ ভিটামিন সি, বিটা ক্যারোটিন এবং অন্যান্য পুষ্টিগুণ সমৃদ্ধ হওয়ায়, এটি ভেতোর থেকে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে করে তুলতেও সহায়তা করে।

২) চিকেন স্টু : 

রোগ প্রতিরোধ ক্ষমতা বর্ধক চিকেন স্টু, স্যুপের একটি ভিন্নরূপ। এটি একটি অত্যন্ত জনপ্রিয়, কম্ফোর্ট ফুড হিসেবেও পরিচিত। এই চিকেন স্টু স্বাস্থ্যকর ফ্ল্যাট, প্রোটিন, কার্বোহাইড্রেট এবং অন্যান্য পুষ্টিগুণ তথা বিভিন্ন ধরনের ভিটামিন এবং খনিজের একটি উৎকৃষ্ট উৎস। তাই, নিয়মিত চিকেন স্টু খাওয়া, স্বাস্থ্য ক্ষেত্রে অত্যন্ত উপকারী। এই চিকেন স্টু তৈরীর ক্ষেত্রে, মুরগির মাংসের পাশাপাশি বিভিন্ন ধরনের শীতকালীন সবজিও, প্রচুর পরিমাণে ব্যবহার করা হয়। যেমন পেঁপে, বিট, গাজর, বিন্স, আলু, পিয়াজ, আদা, রসুন, মটরশুটি, ক্যাপসিকাম, ফুলকপি, ব্রকলি প্রভৃতি।

৩) ক্লিয়ার স্যুপ : 

এটি একটি অত্যন্ত জনপ্রিয়, স্বাস্থ্যকর স্যুপ। পুষ্টিগুণ সমৃদ্ধ এই স্যুপের, ক্যালোরির মাত্রা কিন্তু অত্যন্ত কম। 'ক্লিয়ার স্যুপ' এই নাম থেকেই বোঝা যায় যে, এই স্যুপ তৈরি করতে কোন ধরনের স্টার্চ জাতীয় উপাদানের ব্যবহার, হয় না। তাই শর্করার মাত্রাও এই স্যুপে সামান্য পরিমাণেই থাকে। রোগ প্রতিরোধ ক্ষমতা বর্ধক এই ক্লিয়ার স্যুপ, স্বাস্থ্যের ক্ষেত্রে অত্যন্ত উপকারী। এই ক্লিয়ার স্যুপ তৈরি করতে, বিভিন্ন ধরনের শীতকালীন শাকসবজি, যেমন পালং শাক, ব্রকলি, গাজর, মটরশুটি, বাঁধাকপি, ফুলকপি, বিন্স, ক্যাপসিকাম, মাশরুম প্রভৃতি ব্যবহার করা হয়। তাছাড়া, এই স্যুপে অনেকেই মুরগির মাংস যোগ করতেও, পছন্দ করেন।