নিরামিষের দিন করুন জমিয়ে পেট পুজো, রইল পেঁয়াজ রসুন ছাড়া নিরামিষ পনিরের কোপ্তা কারির রেসিপি

নিরামিষের দিন করুন জমিয়ে পেট পুজো, রইল পেঁয়াজ রসুন ছাড়া  নিরামিষ পনিরের কোপ্তা কারির রেসিপি


 কিছু কিছু বাড়িতে শনিবার দিন নিরামিষ হয়, নিরামিষ মানেই ডাল, আলু সিদ্ধ, নয়ত পনিরের তরকারি, নয়ত নিরামিষ কিছু। একঘেয়ে হয়ে গেছে না এইসব খাবার খেতে, আসুন আজ এই নিরামিষ এর দিনে আপনাদের জন্য নিয়ে এসেছি পেঁয়াজ রসুন ছাড়া  নিরামিষ পনিরের কোপ্তা কারির রেসিপি। 

উপকরণ:- পনির, সেদ্ধ আলু, দুধ, চিনি, নুন, লঙ্কার গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, ময়দা, সোডা, টমেটো কুচি, আদা কুচি, তেল, কাজু বাদাম, তেজপাতা, লবঙ্গ, ছোট এলাচ, দারুচিনি, গোটা জিরে , ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো গরম মশলা গুঁড়ো। 

পদ্ধতি:- প্রথমে পনির গ্রেট করে নিন, এরপর একটা পাত্রে গ্রেট করা পনির আর সেদ্ধ আলু নিয়ে চিনি, পরিমাণ মত নুন, সামান্য লঙ্কার গুঁড়ো, গরম মশলা গুঁড়ো,ময়দা আর এক চিমটি খাবার সোডা দিয়ে ভালো করে মেখে নিতে হবে।

এরপর এখানে থেকে ছোট ছোট লেচির মত করে টুকরো কেটে নিতে হবে। লেচি কাটা হয়ে গেলে কোপ্তার আকার করে তেলে ভাজতে হবে। কম আচে কড়া করে ভেজে তুলে নিন। 

এবার গ্রেভির  জন্য মিক্সিং জারে টমেটো কুচি, সামান্য আদা কুচি ও কাজুবাদাম নিয়ে পেস্ট করে নিতে হবে। এরপর কড়াই তেল দিয়ে দিন। তেল গরম হলে তেজপাতা, লবঙ্গ, ছোট এলাচ, দারুচিনি, গোটা জিরে দিয়ে ফোঁড়ন দিয়ে নিতে হবে।

এরপর হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো দিয়ে ৩০ সেকেন্ড মত মিডিয়াম আঁচে নেড়েচেড়ে, ওই পেস্ট টা আর ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো গরম মশলা দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে।

তেল ছেড়ে গেলে পরিমাণ মত জল দিয়ে সামান্য নুন আর চিনি দিয়ে ফুটতে দিতে হবে। ফুটে গেলে দুধ দিয়ে দিন। তারপর ফুটতে শুরু করলে তাতে ভেজে রাখা কোপ্তা গুলো দিয়ে ৩-৫ মিনিট মত ঢাকনা দিয়ে মিডিয়াম আঁচে রান্না করলেই তৈরি পনিরের কোপ্তা কারি।