সমুদ্রগর্ভে অগ্ন্যুৎপাত, বিশ্ব জুড়ে সুনামি সতর্কতা

সমুদ্রগর্ভে অগ্ন্যুৎপাত, বিশ্ব জুড়ে সুনামি সতর্কতা

আরোহী নিউজ ডেস্ক: প্রশান্ত মহাসাগরের গর্ভে আগ্নেয়গিরি বিস্ফোরণ। অগ্ন্যুৎপাতের জেরে বিশ্ব জুড়ে ভয়াবহ সুনামি সতর্কতা। ব্যাপক ক্ষতি রাজধানী নুকুআলোফা সহ গোটা টোঙ্গা। ঢেকেছে ছাইয়ে। বিশ্ব জুড়ে জারি সতর্কতা।

শনিবার হঠাৎই প্রশান্ত মহাসাগর তীরবর্তী ওশিয়ানিয়া মহাদেশের দেশ, টোঙ্গা ছাইয়ে ঢাকে। কেঁপে ওঠে একাধিক এলাকা। আর এমন কম্পনের পরে আমেরিকার জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে সমুদ্রগর্ভে ব্যাপক কম্পন হলেও, ভূখণ্ডে তা অনুভূত হয়েছে পাঁচ দশমিক আট। অগ্ন্যুৎপাতের উপগ্রহ চিত্র সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। তবে, ভূখণ্ডে কম মাত্রার কম্পন অনুভূত হলেও, জাপান থেকে আমেরিকা বিশ্বজুড়ে সুনামি সতর্কতা জারি করা হয়েছে। এদিকে, অগ্ন্যুৎপাতের জেরে গোটা টোঙ্গা দেশ পুরু ছাইয়ের আস্তরণে ঢেকে যায়। ভেসে গিয়েছে বোল্ডার-বোট। এই অবস্থায় ওশিয়ানিয়ার দেশ, অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড তো বটেই এমনকী বিশ্বের অন্যান্য দেশেও সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

এদিকে, অগ্ন্যুৎপাতের জেরে টোঙ্গার অবস্থা তলানিতে ঠেকেছে। নেই জল সরবরাহ। বহু জায়গা অন্ধকার হয়ে রয়েছে। প্রতিবেশী নিউজিল্যান্ডের তরফে সমস্ত রকমের সাহায্যের আশ্বাস দেওয়া হয়েছে। উদ্ধার কাজে নামানো হয়েছে বায়ু সেনা। তবে, আপাতত সাহায্য করা হলেও, প্রবল সুনামির সতর্কতা থাকায় কাঁপছে বিশ্ব। বিপর্যয় কতদিনে, আশঙ্কায় প্রহর গুনছে সব দেশ।