কম খরচে উপার্জন হবে প্রচুর টাকা ,মাটির পুরোনো হাঁড়িতে করুন মাশরুম চাষ!

কম খরচে উপার্জন হবে প্রচুর টাকা ,মাটির পুরোনো হাঁড়িতে করুন মাশরুম চাষ!


বর্তমানে বাজারে ভাল কদর রয়েছে মাশরুমের। সেই লাভ ঘরে তুলতে ভারতীয় কৃষকরা চাষের নতুন নতুন উপায় শিখছে। এমনই এক অভিনব পদ্ধতি হলো মাটির পাত্রে মাশরুম চাষ।মাশরুমের ব্যপক চাহিদার জন্য ভারতে অনেক কৃষক এখন মাশরুম চাষের দিকে ঝুঁকছেন।

কৃষকদের সমস্যার কথা মাথায় রেখে কৃষিবিজ্ঞানীরা এমন এক উপায় বের করেছেন যাতে পরিশ্রম হবে তুলনামূলক কম অথচ বাড়বে ফলন‌। রাজস্থানের শ্রী গঙ্গানগরে অবস্থিত কৃষি গবেষণা কেন্দ্রের (কৃষি বিজ্ঞান কেন্দ্র শ্রী গঙ্গানগর) বিজ্ঞানীরা মাটির পাত্রে মাশরুম চাষের একটি নতুন কৌশল উদ্ভাবন করেছেন। 

এই নতুন প্রযুক্তির সাহায্যে, পুরানো এবং জীর্ণ পাত্রগুলি মাশরুম জন্মানোর জন্য ব্যবহার করা যেতে পারে, যেখানে প্রথমে ড্রিলিং মেশিনের সাহায্যে পাত্রের চারদিকে ছোট গর্ত করতে হবে। এর পরে, খড় এবং সার সহ কম্পোস্ট তৈরি করে সেই পাত্রের ভিতরে ভর্তি করে তাতে মাশরুমের বীজগুলিকে রোপণ করে সেটিকে একটি অন্ধকার ঘরে রেখে দিতে হবে।

স্বল্প খরচে অধিক লাভ থাকার কারণে অনেকেই মাশরুম চাষের প্রতি আগ্রহ দেখাতে শুরু করেছেন।এই মাশরুম চাষের সময় বেশ কয়েকটি বিষয়ের উপর যত্ন নেওয়া প্রয়োজন। 

মাশরুমের স্পান সম্পূর্ণভাবে প্রসারিত হলে পাত্রের গর্তের টেপ বা তুলো খুলে ফেলা আবশ্যক। এরপর পাত্রের মধ্যে বীজ থেকে মাশরুম তৈরি হলে তা বের করে নিতে হবে।

ইতিমধ্যেই অনেকে এই পদ্ধতিতে চাষাবাদ শুরু করেছেন। আগে মাশরুম তৈরি করার জন্য পলিথিন ব্যাগ ব্যবহার করা হতো যা নিক্ষেপনের পরে পরিবেশ দূষণ করতো।