ফের বিতর্কে জড়ালেন অশ্বিন 

ফের বিতর্কে জড়ালেন অশ্বিন 

আরোহী নিউজ ডেস্ক :  কানপুরে তৃতীয় দিনের শুরুতেই আম্পায়ারের সঙ্গে তর্কে জড়িয়েছিলেন রবিচন্দ্রন অশ্বিন। স্টাম্পজুড়ে বল করছিলেন অশ্বিন। আম্পায়ার এবং নন-স্ট্রাইকার ব্যাটসম্যাম্যানের সামনে চলে আসার কারণে অশ্বিনকে সতর্ক করেন অনফিল্ড আম্পায়ার নীতিন মেনন। আম্পায়ার সম্ভবত সামনের ঘটনা দেখতে পারছিলেন না। আর সেই ঘটনা নিয়েই তর্কে জড়ান নীতিন মেনন এবং অশ্বিন। আর এই ঘটনায় রবিচন্দ্রন অশ্বিনের পাশে দাঁড়িয়ে আম্পায়ারদেরই এক হাত নিয়েছেন সুনীল গাভাস্কর। 

আসলে টেস্টের তৃতীয় দিনে নিউজিল্যান্ডের বিরুদ্ধে শনিবার অন্য রকম কৌশল নিয়েছিলেন অশ্বিন। আরও স্পিনের জন্য স্টাম্পের গা ঘেঁষে বল করছিলেন। তার ফলে আম্পায়ার এবং নন-স্ট্রাইকার্স এন্ডে ব্যাটারের সামনে চলে আসছিলেন অশ্বিন। তাতে খুব বেশ বিরক্ত হন অনফিল্ড আম্পায়ার নীতিন। তিনি অশ্বিনের সঙ্গে কথা বলেন। সেই কথোপকথনের সময় অবশ্য অশ্বিনকে যথেষ্ট ক্ষিপ্ত দেখায়। 

আম্পায়ার এবং অশ্বিনের মধ্যে বেশ কিছুক্ষণ ধরে বাক্যবিনিময় হয়। হাবভাব দেখে মনে হচ্ছিল যে বেশ উত্তপ্ত বাক্যবিনিময় হচ্ছে। সেই পরিস্থিতিতে ভারতীয় দলের অধিনায়ক অজিঙ্কা রাহানেকেও ডাকতে দেখা যায়। তিনিও কথা বলেন। প্রায় তিন ওভার ধরে মেননের সঙ্গে অশ্বিনের কথা চলতে থাকে। আসলে টেস্টের তৃতীয় দিনে নিউজিল্যান্ডের বিরুদ্ধে শনিবার অন্য রকম কৌশল নিয়েছিলেন অশ্বিন। আরও স্পিনের জন্য স্টাম্পের গা ঘেঁষে বল করছিলেন। তার ফলে আম্পায়ার এবং নন-স্ট্রাইকার্স এন্ডে ব্যাটসম্যানের সামনে চলে আসছিলেন অশ্বিন। তাতে খুব বেশ বিরক্ত হন অনফিল্ড আম্পায়ার নীতিন। তিনি অশ্বিনের সঙ্গে কথা বলেন। সেই কথোপকথনের সময় অবশ্য অশ্বিনকে যথেষ্ট ক্ষিপ্ত দেখায়। আম্পায়ার এবং অশ্বিনের মধ্যে বেশ কিছুক্ষণ ধরে বাক্যবিনিময় হয়। হাবভাব দেখে মনে হচ্ছিল যে বেশ উত্তপ্ত বাক্যবিনিময় হচ্ছে। সেই পরিস্থিতিতে ভারতীয় দলের অধিনায়ক অজিঙ্কা রাহানেকেও ডাকতে দেখা যায়। তিনিও কথা বলেন। প্রায় তিন ওভার ধরে মেননের সঙ্গে অশ্বিনের কথা চলতে থাকে। 

প্রাথমিকভাবে ধারণা, আম্পায়ারের সামনে অশ্বিন চলে আসার কারণে সামনের কোন কিছুই দেখতে পারছিলেন না মেনন। যদিও নিয়ম অনুযায়ী, যতক্ষণ না অশ্বিন পিচের ‘বিপজ্জনক জায়গায়’ চলে আসেন, ততক্ষণ ভারতীয় স্পিনার যে নিয়মবিরুদ্ধ কাজ করছেন, তা বলা যাবে না। এমনটাই মত বিশেষজ্ঞদের। গাভাস্করও একই দাবি করেছেন। তাঁর মতে, ‘রাহানে এসে বলছিলেন যে, অশ্বিন যদি বিপজ্জনক।