আরোহী নিউজ ডেস্ক: করোনা আবহে বাতিল হয়েছে মাধ্যমিক সহ রাজ্যের একাধিক পরীক্ষা। বেশিরভাগ ক্ষেত্রে শিক্ষামাধ্যমগুলি স্কুলের অভ্যন্তরীণ পরীক্ষার ফলাফলের ভিত্তিতে মূল্যায়নের পথ বেছে নিয়েছে। এই মূল্যায়নের জেরে রাজ্যে মাধ্যমিকে ১০০ শতাংশ পড়ুয়া পাশ করেছে। তবে মাধ্যমিক পাশ এত সংখ্যক পড়ুয়াদের একাদশে ভরতির ক্ষেত্রে সমস্যা তৈরি হয়েছে। এবার সেই সমস্যা দূর করতেই স্কুলগুলিতে আসন সংখ্যা বাড়াল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

বৃহস্পতিবার সংসদের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, ২০২১-২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভরতির ক্ষেত্রে সর্বোচ্চ আসন সংখ্যা ২৭৫ থেকে বাড়িয়ে ৪০০ করা হল। যার ফলে প্রতিটি স্কুলে ১২৫টি করে আসন বৃদ্ধি পেল। পাশাপাশি একাদশ শ্রেণীতে স্কুলে ভরতির ক্ষেত্রেও নির্দেশ দেওয়া হয়েছে সংসদের তরফে। জানানো হয়েছে, মাধ্যমিক উত্তীর্ণ পড়ুয়ারা নিজের স্কুলে একাদশ শ্রেণিতে ভরতি হওয়ার ক্ষেত্রে তাদের ভরতি হতে হবে ২ থেকে ১৪ অগাস্ট-এর মধ্যে। অন্যদিকে স্কুল বদল করে ভরতি হওয়ায় ক্ষেত্রে ১৬ থেকে ৩১ অগাস্টের মধ্যে ভরতি হতে হবে।

প্রসঙ্গত, এবারের মাধ্যমিকে ১ লক্ষ ৭৬ হাজার ১৯১ জন পড়ুয়া বিজ্ঞান বিভাগে ৯০ থেকে ১০০ শতাংশ নম্বর পেয়েছে। ৬০ শতাংশ নম্বর পেয়েছে ৯.৫ লক্ষ পড়ুয়া। যার জেরে একাদশে ভরতি সুযোগ পাওয়া নিয়ে তৈরি হয়েছে সংশয়। এবছর মাধ্যমিক পাশ করেছেন ১০ লক্ষ ৭৯ হাজার ৭৪৯ জন। সেক্ষেত্রে সকলে একাদশে ভরতি হতে পারবে কিনা তা নিয়ে সংসদের সঙ্গে আলোচনায় আসন বাড়িয়ে ৪০০ করার দাবি জানায় প্রধান শিক্ষকদের সংগঠন।