আরোহী নিউজ ডেস্ক: চলতি আগস্ট মাস থেকেই বেতন বাড়ছে ব্যাঙ্ক কর্মচারীদের। গত ত্রৈমাসিকে ব্যাঙ্ক কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা ২.১ শতাংশ বেড়ে হয়েছে ২৭.৭৯ শতাংশ। এই বৃদ্ধি আগস্ট থেকে অক্টোবর পর্যন্ত কার্যকর থাকবে এবং একাদশতম বিপিএস বেতন কাঠামো অনুসরণ করে ব্যাঙ্ক কর্মচারীদের জন্য যা প্রযোজ্য হবে।

দশম বিপিএসের জন্য ব্যাঙ্ক কর্মচারী এবং কর্মীদের জন্য ডিএ গত ত্রৈমাসিকের তুলনায় ৩ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। আগস্ট থেকে শুরু হয়ে পরবর্তী তিন মাসের জন্য ডিএ বৃদ্ধি করা হবে। এই সিদ্ধান্তে আট লক্ষেরও বেশি কর্মচারী উপকৃত হবেন। ডিএ বৃদ্ধির ফলে প্রতি মাসে ব্যাঙ্কের কর্মীদের হাতে পাওয়া বেতন বৃদ্ধি পাবে, কারণ এটি মূল বেতনের সঙ্গে সরাসরি যুক্ত।

মুল্যবৃদ্ধির প্রভাব প্রশমিত করার লক্ষ্যে সরকারি ও ব্যাঙ্ক কর্মচারীদের বেতনের একটি উপকরণ এই মহার্ঘ ভাতা। ভোক্তা মূল্য সূচকের উপর ভিত্তি করে ডিএ গণনা করা হয় এবং ব্যাঙ্ক কর্মীদের জন্য প্রতি ত্রৈমাসিকে এটা সংশোধন করা হয়। যা নির্ধারণে শহুরে সেক্টর, আধা-শহর সেক্টর বা গ্রামীণ সেক্টরে কাজের উপরও গুরুত্ব দেওয়া হয়।

চলতি বছরের এপ্রিল, মে এবং জুন মাসের ত্রৈমাসিকে শিল্প শ্রমিকদের জন্য গড় সর্বভারতীয় ভোক্তা মূল্য সূচক সংখ্যা (AICPIN) প্রকাশ করেছিল কেন্দ্রীয় সরকার। এই গড় এআইসিপিআইএন ডেটার সাহায্যে ব্যাঙ্ক কর্মীদের জন্য মহার্ঘ ভাতা গণনা করা হয়।

একইভাবে, ব্যাঙ্কের অবসরপ্রাপ্ত কর্মচারী বা বর্তমানে পেনশনভোগীদের জন্যও মহার্ঘ ভাতা বাড়ানো হয়েছে। যারা ২০১৭ সালের ১ নভেম্বরের পরে অবসর গ্রহণ করেছেন, তারা পেনশনে ২৭.৭৯ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাবেন।