আরোহী নিউজ ডেস্ক: আর্থিক বছর ২০২০-২১ এর জন্য আয়কর রিটার্ন (আইটিআর) দাখিলের সময়সীমা ৩১ ডিসেম্বর, ২০২১ পর্যন্ত বাড়িয়ে দিল কেন্দ্রীয় সরকার। এর আগে আয়কর জমা দেওয়ার শেষ তারিখ হিসেবে সেপ্টেম্বরের ৩০ তারিখকে নির্ধারণ করা হয়েছিল। তবে নতুন ইনকাম ট্যাক্স পোর্টালে বার বার ত্রুটি দেখা দেওয়ায় ওই সময়সীমা বাড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করা হল বৃহস্পতিবার।

যাঁদের অ্যাকাউন্ট অডিট করার প্রয়োজন নেই, তাঁদের জন্য চলতি আর্থিক বছরে এই নিয়ে দ্বিতীয়বারের মতো আইটিআর দাখিলের সময়সীমা বাড়াল কেন্দ্র। এর আগে, করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের কারণে, আইটিআর দাখিলের সময়সীমা ৩১ জুলাইয়ের সাধারণ সময়সীমা থেকে দুই মাস বাড়িয়ে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত করা হয়েছিল।

এ দিন কেন্দ্রীয় প্রত্যক্ষ কর বোর্ডের প্রকাশিত প্রেস রিলিজ অনুযায়ী, “২০২১-২২ মূল্যায়ন বছরের জন্য আয়কর দাখিলের নির্ধারিত তারিখ এর আগে ৩১ জুলাই থেকে বাড়িয়ে ৩০ সেপ্টেম্বর করা হয়েছিল। সেই সময়সীমাই এ বার ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হল”।

উল্লেখ্য, বিগত বহু বছর যাবৎ আয়করের একটি পোর্টাল চলছিল। যা অত্যন্ত সফল ভাবেই কার্যকর ছিল। ওই পোর্টালে আয়কর দাখিল বা অন্য কোনো কাজে তেমন কোনো অসুবিধার কথা শোনা যায়নি। কিন্তু গত ৭ জুন, আচমকা কর বিভাগ সেই পোর্টাল বন্ধ করে দিয়ে নতুন পোর্টাল চালু করে। যেখানে একাধিক বার পরিষেবা বিঘ্নিত হয়।

নতুন আয়কর পোর্টালে করদাতাদের হেনস্থা নিয়ে অসন্তোষ প্রকাশ করেন খোদ কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। ইনফোসিসের প্রধান সলিল পারেখ ও সিনিয়র এক্সিকিউটিভ প্রবীণ রাও-এর সঙ্গে তিনি বৈঠকেও করেন। ত্রুটির বিষয়টি স্বীকার করে নেন ইনফোসিসের প্রতিনিধিরা। পরবর্তীতে পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছায় যে, ইনফোসিসকে সমন পাঠায় কেন্দ্রীয় অর্থ মন্ত্রক।