আরোহী নিউজ ডেস্ক: প্রথম বারের মতো ৫৬ হাজার পয়েন্টের গণ্ডি টপকে গেল ভারতীয় শেয়ার বাজারের অন্যতম সূচক সেনসেক্স।

ভারতীয় শেয়ার বাজারের মূল সূচকগুলি বুধবার নতুন রেকর্ড উচ্চতায় পৌঁছে যায়। কিন্তু আন্তর্জাতিক স্তরের নেতিবাচক সংকেতের কারণে লাভ সীমিত পরিসরে আটকে পড়েছে। ব্যাঙ্ক এবং আর্থিক পরিষেবা স্টকগুলিকে হুড়মুড়িয়ে পড়তে দেখা গিয়েছে।

এ দিন সকাল ১০টা নাগাদ সেনসেক্স পৌঁছে যায় ৫৬,১১৮.৫৭ পয়েন্টে। যা এখনও পর্যন্ত সর্বোচ্চ। যদিও তার পরেই ক্রমাগত নীচের দিকে নামতে থাকে গ্রাফ। গত মঙ্গলবার বাজার বন্ধের সময় সেনসেক্স ছিল ৫৫,৭৯২.২৭ পয়েন্টে। এ দিন বেলা গড়ানোর সঙ্গেই তার থেকেও নীচে নেমে যায় সেনসেক্স।

বাজার বিশ্লেষকদের মতে, বিশ্ববাজারের মতিগতিতে গুরুত্ব না দিয়ে খুচরো বিনিয়োগকারীরা দু’হাত উপুড় করে বিনিয়োগ করছেন। তবে পরিস্থিতি যে দিকে এগোচ্ছে, তাতে মিড এবং স্মলক্যাপ থেকে এখন লার্জক্যাপের নিরাপত্তার দিকে যাওয়ার সময় এসে গিয়েছে।

এ দিন স্টক একচেঞ্জের লাভালাভে বড়োসড়ো ভূমিকা পালন করেছে এইচডিএফসি ব্যাঙ্ক। গতকালই ব্যাঙ্ককে নতুন ক্রেডিট কার্ড ইস্যুর অনুমতি দিয়েছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। আজ সেই ঘটনার চওড়া প্রভাব পড়েছে এইচডিএফসির স্টকে।

প্রসঙ্গত, আগের দিন ওয়াল স্ট্রিটে, মার্কিন সূচকগুলিকে বিশাল অস্থিরতা লক্ষ্য করা যায়। লাল হয়ে যাওয়া ডাউ জোন্স ৪৫০ পয়েন্টের নীচে থাকার পরে ২৮০ পয়েন্ট নেমে যায়। ২৫০ পয়েন্টের নীচে থাকার পর নাসদাক ১৩৫- এর নীচে নেমে গিয়েছে।