অপরিবর্তিত রেপো রেট ও রিভার্স রেপো রেট, জানাল আরবিআই

53

আরোহী নিউজ ডেস্ক: রেপো রেট রিভার্স রেপো রেট ও এমএসএফ রেট অপরিবর্তিত রাখল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। কোনও পরিবর্তন না করে রেপো রেট ৪ শতাংশ থাকবে। এমএসএফ রেট ও ব্যাংক রেটে বদল না হওয়ায় সেগুলি ৪.২৫ শতাংশ থাকবে। রিভার্স রেট ও অপরিবর্তিত ৩.৫৫ শতাংশই থাকবে। ঋণনীতি ঘোষণা করতে গিয়ে একথা জানালেন রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার গভর্নর শক্তিকান্ত দাস। তবে এই নিয়ে পরপর ছয়বার এই হার অপরিবর্তিত রাখল রিজার্ভ ব্যাঙ্ক।

রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর জানিয়েছেন, ২০২১-২২ অর্থবর্ষে ৯.৫ শতাংশ জিডিপি বৃদ্ধির পূর্বাভাস রয়েছে। এই হার প্রথম ত্রৈমাসিকে ১৮.৫ শতাংশ, দ্বিতীয় ত্রৈমাসিকে ৭.৯ শতাংশ ও তৃতীয় ত্রৈমাসিকে ৭.২ শতাংশ ও চতুর্থ ত্রৈমাসিকে ৬.৬ শতাংশ থাকবে বলেই অনুমান। তিনি আরও জানিয়েছেন, বর্ষা স্বাভাবিক হওয়ায় তা অর্থ ব্যবস্থার হাল ফেরানোর পক্ষে সহায়তা করবে। মুদ্রাস্ফীতির হার সম্প্রতি নিম্নমুখী হতে শুরু করেছে। এতে অর্থ ব্যবস্থার ক্ষেত্রে কিছু সুযোগ তৈরি হয়েছে।

উল্লেখ্য, আরবিআই চলতি অর্থবর্ষে আর্থিক বৃদ্ধির হারের পূর্বাভাস কাটছাট করেছে। আগে চলতি অর্থবর্ষে ১০.৫ শতাংশ হারে বৃদ্ধির পূর্বাভাস দেওয়া হয়েছিল, সেই পূর্বাভাস কমিয়ে করা হয়েছে ৯.৫ শতাংশ।

গভর্নর শক্তিকান্ত দাস আরও বলেছেন, শহরাঞ্চলের চাহিদা হ্রাস ও গ্রামাঞ্চলে করোনার প্রকোপ এ যেমন বৃদ্ধির হার নিম্নমুখী হবার ঝুঁকি দেখা যাচ্ছে ,তেমনি অন্যদিকে মুদ্রাস্ফীতির হার কম হওয়ায় কিছুটা সুযোগ তৈরি হয়েছে। অতিমারীর দ্বিতীয় ঢেউয়ের প্রভাব মোকাবিলায় আরবিআই ক্ষুদ্র ও মাঝারি শিল্পের প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। এই ক্ষেত্রে আগামী বছরের মার্চ মাস পর্যন্ত ১৫হাজার কোটি টাকার সহজ শর্তে ঋণের সুবিধা দেওয়া হয়েছে।