আরোহী নিউজ ডেস্ক : জিরে, শুধু যে রান্নায় স্বাদ বাড়ায় সেটা নয় রূপচর্চায় ও ব্যাবহার করতে পারেন জিরে। জিরে শরীরের জন্যও ভীষণ উপকারী। প্রতিদিন যদি নিয়মকরে জিরে ভেজানো জল খাওয়া যায় তাহলে কোষ্ঠকাঠিন্য, গ্যাস, অম্বল, হজমের সমস্যা থেকে মুক্তি পাবেন। ত্বকের যত্নে জিরে ব্যাবহার করলে বিভিন্ন সমস্যা থেকে মুক্তি পেতে পারেন আপনি। চলুন জেনে নেওয়া যাক রূপচর্চায় জিরের ব্যাবহার।

ট্যান রিমুভ করতে :

সূর্যের প্রখর তাপে অনেক সময় কালো দাগ পড়ে যায় এর থেকে বাঁচতে ১ চামচ জিরা গুঁড়ো, ২ চামচ টক দই ভালো করে মিশিয়ে নিন এই মিশ্রণটি ত্বকের উপরে ভালো করে লাগিয়ে বেশ খানিকক্ষণ রেখে দিন এবং কিছুক্ষণ পরে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন পরপরই করতে পারলে আপনার ত্বক অনেক বেশি উজ্জ্বল হবে।

অ্যাকনে ও স্কিন র‍্যাশ দূর করতে:

পিম্পল ও স্কিন র‍্যাশ দূর করতে জিরের জুড়ি মেলা ভার। ভিনিগার এর মধ্যে এক চামচ জিরে একরাত্রি ভিজিয়ে রেখে পরদিন সেটা ভালো করে বেটে নিয়ে ব্রণের উপর লাগান৷ অথবা, ব্রণের যেখানে কালো দাগ হয়ে গেছে সেখানে তুলোর সাহায্যে এই মিশ্রণ লাগালে কিছুদিনের মধ্যেই দাগ হালকা হয়ে যাবে।

স্কিন টোনার:

বেশ খানিকটা জলের মধ্যে জিরে ফেলে দিয়ে এটি ১৫ মিনিট ধরে ফোটান। এরপর ওই মিশ্রণের সঙ্গে অ্যাপেল সাইডার ভিনেগার মিশিয়ে টোনার হিসেবে ব্যবহার করতে পারেন।