খোঁজ মিলল করোনার নতুন ভ্যারিয়েন্টের 

খোঁজ মিলল করোনার নতুন ভ্যারিয়েন্টের 

আরোহী নিউজ ডেস্ক :  দক্ষিণ আফ্রিকায় খোঁজ মিলেছে করোনার নতুন ভ্যারিয়েন্টের। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে করোনার এই ওমিক্রনকে উদ্বেগের কারণ হিসেবে চিহ্নিতও করেছে। বলা হচ্ছে, এখনও পর্যন্ত করোনার যতগুলি স্ট্রেনের হদিশ পাওয়া গিয়েছে, তার মধ্য সবথেকে দ্রুত ছড়িয়ে পড়ার ক্ষমতা রয়েছে ওমিক্রনের মধ্যে। তাই বিভিন্ন দেশ আগেভাগে সতর্কতা মূলক ব্যবস্থা নিচ্ছে। দক্ষিণ আফ্রিকার জন্য দরজা বন্ধ করে দেওয়া হচ্ছে। এবার সেই পথে হাঁটল বাংলাদেশ প্রশাসনও। ওমিক্রনের প্রাদুর্ভাবের সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে বাংলাদেশ প্রশাসন শনিবারই দক্ষিণ আফ্রিকা থেকে বাংলাদেশে প্রবেশ নিষিদ্ধ করে দিয়েছে। 

পাশাপাশি, সৌদি আরব থেকে নেদারল্যান্ডস, ব্রিটেন, সিঙ্গাপুর তড়িঘড়ি দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে বহু দেশ। এমন কি, আফ্রিকার দক্ষিণাংশের সব দেশের জন্যই দরজা বন্ধ করেছে বহু দেশ। ইউরোপে ঢুকে পড়েছে করোনার নতুন স্ট্রেন ওমিক্রন। বেলজিয়ামেও ধরা পড়েছে। রবিবার ব্রিটেনে দু’জনের শরীরে মিলেছে এই স্ট্রেন। জার্মানিতেও স্বাস্থ্য দফতর জানিয়েছে, ওমিক্রন ঢুকে পড়েছে। দক্ষিণ আফ্রিকা ফেরত এক পর্যটকের শরীরে স্ট্রেনটি পাওয়া গিয়েছে। 

বিশ্বের প্রায় সব দেশেই আফ্রিকা ফেরত যাত্রীদের কড়া স্ক্রিনিং শুরু হয়েছে। সন্দেহজনক কিছু চোখে পড়লেই কোয়রান্টিনে পাঠানো হচ্ছে। অন্য দিকে, বিজ্ঞানীরা দ্রুত স্ট্রেনটিকে ‘ডিকোড’ করার চেষ্টায় রয়েছেন। আমেরিকা, ইউরোপ, আফ্রিকা, বিশ্বের সব প্রান্তের বিজ্ঞানীরা জোরকদমে পরীক্ষা-নিরীক্ষা শুরু করে দিয়েছেন।