৫ বছরের কমবয়সীদের মাস্ক বাধ্যতামূলক নয়, জারি একগুচ্ছ নয়া নিয়ম 

৫ বছরের কমবয়সীদের মাস্ক বাধ্যতামূলক নয়, জারি একগুচ্ছ নয়া নিয়ম 

আরোহী নিউজ ডেস্ক: শিশুদের মাস্ক পরা নিয়ে নতুন গাইডলাইন জারি করল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। পাঁচ বছরের কমবয়সীদের মাস্ক পরার প্রয়োজন নেই বলে  জানিয়ে দিল স্বাস্থ্যমন্ত্রক। আর ৬ থেকে ১১ বছর বয়সীদের মাস্ক পরানোর প্রয়োজন আছে কিনা, তা ঠিক করবেন অভিভাবকরাই। তবে ১২-র ওপরে বয়স হলে বড়দের মতো নিয়ম মেনে মাস্ক পরতে হবে। ছোটরা যারা মাস্ক পরবে, তাদের ক্ষেত্রে সাবান ও জল দিয়ে হাত ধোয়া অথবা অ্যালকোহল-যুক্ত হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার বাধ্যতামূলক। 

পাশাপাশি, স্বাস্থ্যমন্ত্রকের নতুন নির্দেশিকায় বলা হয়েছে, ১৮ বছরের কমবয়সীদের করোনা চিকিৎসায় অ্যান্টিভাইরাল বা মনোক্লোনাল অ্যান্টিবডি প্রয়োগের প্রয়োজন নেই।  অনূর্ধ্ব ১৮ দের দেওয়া যাবে না রেমডেসিভির, মলনুপিরাভির অ্যান্টিবডি ককটেল । পাশাপাশি নির্দেশিকায় বলা হয়েছে, অক্সিজেনের মাত্রা ৯৩ শতাংশের নীচে নামলেই ভর্তি করতে হবে হাসপাতালে। মৃদু উপসর্গ থাকলেও ব্যবহার করা যাবে না স্টেরয়েড।

তবে একমাত্র গুরুতর অসুস্থ হলে তবেই হাসপাতালে ভর্তি করার পর ১৮ বছরের কমবয়সীদের স্টেরয়েড প্রয়োগ করা যেতে পারে। তবে মাথায় রাখতে হবে, যেন  ঠিক সময়ে, সঠিক মাত্রা এবং নির্দিষ্ট সময় পর্যন্ত ব্যবহার করতে হবে এই স্টেরয়েড। উল্লেখ্য, করোনা-মুক্ত হওয়ার পরেও ২ মাস পর্যবেক্ষণে রাখার নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে।  

এদিকে, করোনার তৃতীয় ঢেউয়ে দেশে দৈনিক আক্রান্তের  সংখ্যা এবার সাড়ে ৩ লক্ষ ছুঁইছুঁই। উদ্বেগ বাড়িয়ে গত ২৪ ঘণ্টায় মৃত্যু বাড়ল প্রায় ৪০ শতাংশ। একদিনে প্রায় সাড়ে ৪ শতাংশ বাড়ল ওমিক্রন  সংক্রমণের হার।

ছবি সৌজন্যে :  গেটি ইমেজেস