মুর্শিদাবাদের গঙ্গা ভাঙ্গন পরিস্থিতির ব্যাপক অবনতি, গৃহহীন সাধারণ মানুষ 

মুর্শিদাবাদের গঙ্গা ভাঙ্গন পরিস্থিতির ব্যাপক অবনতি, গৃহহীন সাধারণ মানুষ 

আরোহী নিউজ ডেস্ক : আবারও নতুন করে সামশেরগঞ্জ ধুলিয়ান পৌরসভার ১৭ এবং ১৮ নম্বর ওয়ার্ডে গঙ্গা ভাঙ্গন শুরু হয়েছে। আতঙ্কে বেশকিছু পরিবার ঘরবাড়ি ছেড়ে অন্যত্র চলে যাচ্ছে। অবিলম্বে ভাঙ্গন রোধ করার পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করার দাবী জানিয়েছে এলাকাবাসী। 

গ্রামবাসীদের অভিযোগ বিগত তিন বছর ধরে এই গঙ্গা ভাঙ্গন এর জেরে একটু একটু করে ঘরবাড়ি জমি জায়গা গঙ্গার গর্ভে তলিয়ে যাচ্ছে, আবার নতুন করে শুরু হয়েছে গঙ্গা ভাঙ্গন। তাদের অভিযোগ, প্রশাসন এই বিষয়ে কোন রকম সমাধান করছে না। অপরদিকে সামশেরগঞ্জের বিধায়ক ও ফারাক্কার বিধায়ক এলাকা পরিদর্শন করতে এসে বারবার করে আশ্বাস দিচ্ছেন কিন্তু গঙ্গা ভাঙ্গন প্রতিরোধে কোন ব্যবস্থা তারা নিচ্ছেন না, এমনটাই অভিযোগ জানিয়েছেন এলাকাবাসী। প্রশাসনের কাছে তাদের আবেদন ভাঙ্গন প্রতিরোধে যতো তাড়াতাড়ি ব্যবস্থা নেওয়া সম্ভব হবে, ততো তাড়াতাড়ি এলাকার সাধারণ মানুষ রক্ষা পাবে। 

অপরদিকে সামশেরগঞ্জের বিধায়ক আমিরুল ইসলাম জানান, আমি এই ভয়াবহ গঙ্গা ভাঙ্গন কবলিত এলাকা ইতিমধ্যেই পরিদর্শন করেছি। ভাঙ্গনের অবস্থা আশঙ্কাজনক। গঙ্গার আশেপাশে যে সকল পরিবার আছেন তাদেরকে আমরা অন্যত্র সরিয়ে নেওয়ার ব্যবস্থা করছি। এছাড়াও ইরিগেশন ডিপার্টমেন্টকে ইতিমধ্যেই জানানো হয়েছে যে, অতিদ্রুত বালির বস্তা ফেলে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক করার চেষ্টা যেন করা হয়। মুর্শিদাবাদের সবচেয়ে বড় সমস্যা গঙ্গা ভাঙ্গন। তাই কেন্দ্রীয় সরকার সাহায্যের হাত না বাড়িয়ে দিলে এতো বড় প্রজেক্ট এর কাজ করা সম্ভব নয়। তাই কেন্দ্র সরকারের কাছে আবেদন, গঙ্গা ভাঙ্গনের বিষয়টি নিয়ে যেন ভাবা হয়। ইতিমধ্যেই নতুন করে গঙ্গা ভাঙ্গন শুরু হওয়ায়, ঘরবাড়ি ছেড়ে এলাকার মানুষজন অন্যত্র চলে যেতে বাধ্য হচ্ছেন।