আরোহী নিউজ ডেস্ক: প্রভিডেন্ট ফান্ডের ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বরের সঙ্গে লিঙ্ক করা থাকতে হবে আধার নম্বর। তবেই পিএফ-এর অনুদানের টাকা ঢুকবে অ্যাকাউন্টে। ১ জুন থেকে কার্যকর হয়েছে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের এই নয়া নির্দেশিকা। ইপিএফও জানিয়েছে, সংস্থা এবং কর্মী, দু’পক্ষের অনুদানই এ নিয়মের আওতায় আসবে।

যদি কোনও কর্মীর পিএফ অ্যাকাউন্টের সঙ্গে আধার যোগ করা না থাকে, সেক্ষেত্রে সেই কর্মী পিএফ অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে, ঋণ নিতে বা অন্য কোনও সুবিধা নিতে পারবেন না।

প্রসঙ্গত, করোনাকালে কর্মীদের আর্থিক অবস্থার কথা ভেবে পিএফ অ্যাকাউন্ট থেকে অফেরতযোগ্য অগ্রিম হিসাবে টাকা তুলতে দিচ্ছে ইপিএফও। তবে এর জন্যে আধার লিঙ্ক থাকা বাধ্যতামূলক।

কয়েকদিন আগেই ঘোষণা করা হয়, করোনা অতিমারীর কারণে ইপিএফ থেকে নন রিফান্ডেবল অ্যাডভান্স বা অফেরতযোগ্য অগ্রিম তুলতে পারবেন চাকরিজীবীকা। এর আগে শুধুমাত্র অসুস্থতা, বাড়ি তৈরির মতো কারণ দেখিয়ে এই অগ্রিম নেওয়া যেত। অগ্রিম তোলার জন্য, ইউএএন নম্বরটি সক্রিয় থাকতে হবে। প্যান, আধার এবং ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে নম্বরটি লিঙ্ক থাকতে হবে।

জানা গিয়েছে, করোনা অতিমারীর পরিস্থিতির কথা মাথায় রেখে এই বদল আনা হয়েছে। এই নিয়মে কোনও কর্মচারী টাকা তোলার আবেদন করার তিন দিনের মধ্যে সেই প্রক্রিয়া সম্পূর্ণ করা হবে বলে জানিয়েছে কেন্দ্র। তিন মাসের মূল বেতন এবং মহার্ঘ ভাতা অথবা প্রভিডেন্ট ফান্ডে জমা টাকার ৭৫ শতাংশ (যেই পরিমাণ কম হবে) অগ্রিম হিসেবে তুলে নিতে পারবেন। গতবছর অগ্রিম নেওয়া কর্মীরাও এবছর অগ্রিমের জন্য আবেদন জানাতে পারবেন।