ফের হাইকোর্টে শিক্ষা প্রতিষ্ঠান খোলা নিয়ে জনস্বার্থ মামলা

ফের হাইকোর্টে শিক্ষা প্রতিষ্ঠান খোলা নিয়ে জনস্বার্থ মামলা

আরোহী নিউজ ডেস্ক : রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠান খোলা নিয়ে ইতিমধ্যেই প্রতিবাদের সুর উঠেছে রাজনৈতিক থেকে সেলেব মহলে। সম্প্রতি বিশ্বব্যাঙ্কের স্কুল-কলেজ খোলার বিষয়ে মন্তব্য সামনে আসাতে উত্তেজনা আরও তুমুল হয়। আর এসবের মধ্যে শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে কলকাতার হাইকোর্টে আরও একটি মামলা দায় করা হয়। পরের সপ্তাহে শুনানির সম্ভাবনা।

মঙ্গলবার স্কুলছুটদের ফের স্কুলে ফেরানোর দাবি জানিয়ে কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায় করছিলেন আইনজীবী সায়ন বন্দ্যোপাধ্যায়। তিনি মামলায় আবেদন করেছিলেন, লকডাউনে  দীর্ঘদিন স্কুল, কলেজ বন্ধ থাকার কারণে অনেক পড়ুয়াই পড়াশোনা ছেড়ে দিয়েছে। বাধ্য হয়েই তাদের এই পথ বেছে নিতে হয়েছে। তাদের পুনরায় স্কুলমুখী করার ব্যবস্থা করুক রাজ্য সরকার। দ্রুত স্কুল খুলে তাদের স্কুলে ফেরানোর ব্যবস্থা নেওয়া হোক, এই আবেদন ছিল আইনজীবী সায়ন বন্দ্যোপাধ্যায়ের। এর পাশাপাশি অনলাইন পড়াশোনার খরচা নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি।  আর তার একদিনের মধ্যে একই বিষয়ে আরও একটি মামলা দায় করা হল কলকাতা হাইকোর্টে। 

বৃহস্পতিবার AISF এর পক্ষ থেকে আরেকটি জনস্বার্থ মামলা দায় করা হয়েছে। মামলাকারী আইনজীবী রাজনীল মুখোপাধ্যায় জানিয়েছেন, কোভিড পরিস্থিতিতে মেলা, সম্মেলন – সবই হচ্ছে নির্দিষ্ট নিয়ম মেনে। তবে কেন স্কুল খোলা হচ্ছে না? কেন এত শিক্ষার্থীর ভবিষ্যৎ ক্রমশ দুর্বল হয়ে পড়ছে? এর জন্য রাজ্য সরকার নির্দিষ্ট নীতি তৈরি করুক। এর আগে বাম ছাত্র সংগঠনগুলির তরফে একাধিকবার স্কুল খুলে ফের পঠনপাঠন চালুর দাবি উঠেছিল। এনিয়ে সংগঠন নির্দিষ্ট দাবিও পেশ করেছিল রাজ্য সরকারের কাছে। এবার আরও একটি ছাত্র সংগঠন সরব একই দাবিতে। আগামী সপ্তাহে দুটি মামলা এক হওয়ার কথা অথবা শুনানি হতে পারে বলে হাইকোর্ট সূত্রে খবর।