আরোহী নিউজ ডেস্ক: সম্প্রতি পেগাসাস স্পাইওয়্যার নিয়ে দেশজুড়ে নানা বিতর্কের সৃষ্টি হয়েছে। আর তারই মধ্যে মোদি সরকারের দিকে আঙুল ও তুলেছেন অনেকেই। আর ঠিক এই সময়েই কেন্দ্রীয় সরকারের নতুন তথ্য প্রযুক্তি আইন নিয়ে সরব হলো বার্তা অ্যাপ “সিগন্যাল”।

সিগন্যালের পক্ষ থেকে সম্প্রতি একটি টুইট করে বলা হয়েছে- “মনে হচ্ছে, ভারত সরকার বিরোধী রাজনৈতিক নেতা, সাংবাদিক, ও সমাজকর্মীদের উপরে গোপনে নজরদারি চালিয়ে আসছে। লক্ষণীয় সমাপতন, এই সরকার ইদানীং এনক্রিপশনকে দুর্বল করার আইনের পক্ষে সওয়াল করে যাচ্ছে।”

বর্তমানে ভারতে কার্যকরী হওয়া নতুন তথ্য প্রযুক্তি নিয়মানুযায়ী, সরকার মনে করলে কোনো বার্তার উৎস জানতে বার্তা অ্যাপগুলির কাছ থেকে তথ্য নিতে পারে। কিন্তু সিগন্যালের মতো বার্তা অ্যাপগুলি সরকারের এই নীতির বিরুদ্ধে সরব হয়েছে।

সূত্র মারফত জানা গেছে, পেগাসাস স্পাইওয়্যার হোয়াটসঅ্যাপের মাধ্যমে বেশিরভাগ ফোনে প্রবেশ করে আড়ি পাতছে। এনক্রিপশনের ব্যবস্থা থাকলেও ভারতীয় তথ্য প্রযুক্তি আইন মানতে এনক্রিপশনকে দুর্বল করতে হয়েছে। কিন্তু সেইদিক দিয়ে সিগন্যাল জানিয়েছে, তাদের কাছে ইউজারদের ভরসাই আসল আর তাই এনক্রিপশন দুর্বলের বিরোধী তারা।