বাংলা আকাদেমির নতুন চেয়ারম্যান এবার ব্রাত্য বসু

বাংলা আকাদেমির নতুন চেয়ারম্যান এবার ব্রাত্য বসু

আরোহী নিউজ ডেস্ক : ফের নতুন শিরোপায় ব্রাত্য বসু। পশ্চিমবঙ্গের বাংলা আকাদেমির চেয়ারম্যান পদে এবার দেখা যাবে বাংলার শিক্ষামন্ত্রীকে। প্রায় ১৩ জনকে নিয়ে তৈরি হয়েছে তাঁদের কমিটি। 

বাংলা ভাষা ও সাহিত্যের বিকাশ ও ঐতিহ্যরক্ষার লক্ষ্যে ফ্রান্সের অ্যাকাডেমি ফ্রঁসেজ-এর আদলে পশ্চিমবঙ্গ সরকারের তথ্য ও সংস্কৃতি দফতরের একটি অঙ্গ হিসাবে পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি প্রতিষ্ঠিত হয়। ১৯৯৪ সালে এটি একটি স্বশাসিত সংস্থার মর্যাদা পায়। সেই আকাদেমির চেয়ারম্যান পদে এতদিন ছিলেন নাট্যকার শাঁওলি মিত্র।  আর তাঁর মৃত্যুর পরে ওই আসন দেওয়া হল ব্রাত্য বসুকে। পশ্চিমবঙ্গের তথ্য ও সংস্কৃতি দফতরের সচিব শান্তনু বসুর তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে বৃহস্পতিবার এই ঘোষণা করা হয়েছে। পাশাপাশি বাংলা আকাদেমির সদস্য পদে রয়েছে  জয় গোস্বামী, শীর্ষেন্দু মুখোপাধ্যায়, শ্রীজাত এব‌ং অর্পিতা ঘোষ, সুবোধ সরকার, অভীক মজুমদার, আবুল বাশার, সুধাংশু দে এবং ত্রিদিব চট্টোপাধ্যায় এর মতো বিশিষ্টদের নাম। 

রাজনৈতিক মহল ছাড়াও বিনোদন ও সাহিত্যের জগতেও ব্রাত্য বসুর নাম অনন্য। সম্প্রতি সাহিত্য অ্যাকাডেমি পুরস্কারও পেয়েছেন ব্রাত্য বসু। রাজ্যের শিক্ষা দফতরের মন্ত্রী ব্রাত্যকে এ বছরের সাহিত্য অ্যাকাডেমি পুরস্কারে ভূষিত করা হয়েছে মিত্র ও ঘোষ পাবলিশার্স থেকে প্রকাশিত তাঁর 'মিরজাফর ও অন্যান্য নাটক' গ্রন্থটির জন্য।