শেষবারের মতো আইপিএল খেলে ফেললেন এই তারকা ক্রিকেটাররা

শেষবারের মতো আইপিএল খেলে ফেললেন এই তারকা ক্রিকেটাররা

আরোহী নিউজ ডেস্ক : করোনার বাধা থাকা সত্ত্বেও অবশেষে শেষ হল সবচেয়ে কাঙ্খিত ভারতীয় প্রিমিয়ার লিগ আইপিএল। দশমীর রাতে কলকাতা নাইট রাইডার্সকে কার্যত বিসর্জন দিয়ে এবারের চ্যাম্পিয়ন হয়েছে চেন্নাই সুপার কিংস। তবে দুঃখের বিষয় হলো, আইপিএলের আট ফ্র্যাঞ্চাইজিতে খেলা একাধিক ভারতীয় ক্রিকেটার সম্ভবত শেষ আইপিএল খেলে ফেললেন । রইল তাদের তালিকা।

ভারতের সিনিয়র অফস্পিনার হরভজন সিংকে সদ্য সমাপ্ত আইপিএল-এ নিয়ে চমকে দিয়েছিল কেকেআর। তবে কেকেআরের হয়ে মাত্র তিনটি ম্যাচ খেলেছিলেন তিনি। মরুদেশে একটি ম্যাচও খেলতে দেখা যায় নি পাঞ্জাব পুত্রকে। তাই ভবিষ্যতে আইপিএল খেলা নিয়ে তিনি নিজেই সন্দিহান প্রকাশ করেছেন।

অনায়াসেই ‘আইপিএল গ্রেট’ তকমা জুড়ে দেওয়া যায় রবিন উথাপ্পার সঙ্গে। তবে এবছরের আইপিএলে প্রথম দিকে সেভাবে সুযোগ না পেলেও শেষের দিকে চেন্নাইয়ের রথের চাকা কার্যত তিনিও ছুটিয়েছিলেন। ফাইনালেও তার অবদান অনস্বীকার্য। ১৯৩ ম্যাচে ৪৭২২ রান করা উথাপ্পাকে সম্ভবত আর আইপিএলে দেখা যাবে না।

লাসিথ মালিঙ্গা ও ডোয়েন ব্রাভোর পর লিগের তৃতীয় সর্বোচ্চ উইকেট সংগ্রাহক অমিত মিশ্র। তবে তিনি তার প্রাপ্য অনুযায়ী আইপিএল টুর্নামেন্টে তেমন গুরুত্ব পান নি। এমন কি আইপিএলে সবচেয়ে বেশি হ্যাট্রিকের রেকর্ড রয়েছে অমিতের। পরের মাসেই ৩৯ বছরে পা দেবেন প্রাক্তন ভারতীয় স্পিনার। মনে করা হচ্ছে এরপর হয়তো আর আইপিএলে খেলবেন না তিনি।

ভারতের অন্যতম সেরা উইকেটকিপার-ব্যাটসম্যানদের তালিকাতেই থাকবে বাংলার ঋদ্ধিমান সাহার নাম। তাঁর আইপিএল কেরিয়ার শুরু হয় কলকাতা নাইট রাইডার্স- এর থেকে। এর পর তিনি চেন্নাই, পাঞ্জাব-এর হয়ে খেলে বর্তমান ফ্রাঞ্চাইজি সানরাইজার হায়দ্রাবাদ। কয়েক মাসের মধ্যেই ৩৭ এ পা দেবেন ঋদ্ধি। তিনিও সম্ভবত আর আইপিএল খেলবেন না বলেই মনে করছেন অনেকে।

ভারতের টেস্ট স্পেশালিস্ট চেতেশ্বর পূজারাকে চেন্নাই সুপার কিংসে আইপিএলে নিয়ে চমকে দিয়েছিল এই মরসুমে। ৫০ লক্ষ টাকায় চেন্নাইতে আসা পূজারা আইপিএলে একটি ম্যাচেও খেলার সুযোগ পাননি। কিন্তু আইপিএল চ্যাম্পিয়ন দলের সদস্য তিনি। এদিকে সাত বছর পরে আইপিএলে প্রত্যাবর্তন করেছিলেন পূজারা। কিন্তু এক বলও খেলার সুযোগ না পাওয়া পূজারা সম্ভবত আর আইপিএল খেলবেন না বলেই মনে করা হচ্ছে।