ভারতের সঙ্গে সম্পর্ক নিয়ে মুখ খুললেন তালিবানের শীর্ষ নেতা

ভারতের সঙ্গে সম্পর্ক নিয়ে মুখ খুললেন তালিবানের শীর্ষ নেতা

আরোহী নিউজ ডেস্ক: তালিবানের কাবুল দখলের পর থেকে ভারতের সঙ্গে আফগানিস্তানের সম্পর্ক নিয়ে শুরু হয়েছে জল্পনা। এবার তা নিয়েই মুখ খুললেন তালিবানের অন্যতম শীর্ষ নেতা শের মহম্মদ আব্বাস স্টানেকজাই। উপমহাদেশের জন্য ভারত অত্যন্ত গুরুত্বপূর্ণ বলেই মন্তব্য করেছেন তিনি। তাঁর কথায়, ভারতের সঙ্গে রাজনৈতিক, বাণিজ্যিক এবং সাংস্কৃতিক যোগাযোগ আগের মতোই অব্যাহত রাখবে তালিবানশাসিত আফগানিস্তান।

আফগানিস্তান দখলের পর শরিয়ত আইন মেনে তালিবান সরকার প্রতিষ্ঠার এখন সময়ের অপেক্ষা। এই পরিস্থিতিতে পরবর্তীকালে ভারতের সঙ্গে আফগানিস্তানের সম্পর্ক কেমন হবে? তা নিয়েই বারবার উঠেছে প্রশ্ন। এবার তার মধ্যেই শনিবার সোশ্যাল মিডিয়ায় ৪৬ মিনিটের ভিডিও পোস্ট করা হয় তালিবানের। সেই ভিডিওতে তালিবান নেতা স্টানেকজাই বলেন, 'উপমহাদেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ভারত। অতীতের মতো আমরা রাজনৈতিক, অর্থনৈতিক এবং সাংস্কৃতিক যোগাযোগ অব্যাহত রাখতে চাই।' তিনি আরও বলেন, 'পাকিস্তানের মধ্য দিয়ে ভারতের সঙ্গে যে বাণিজ্য চলে, তা আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভারতের সঙ্গে আকাশপথে বাণিজ্য করিডরও খোলা থাকবে।'

প্রসঙ্গত, মার্কিন গোয়েন্দাদের রিপোর্ট সত্যি করে রবিবার কাবুল বিমানবন্দর সংলগ্ন খাওয়াজা বুগরা এলাকায় বিস্ফোরণ ঘটে। রকেটের মাধ্যমে চালানো হয় হামলা। বিস্ফোরণে ১ শিশু সহ ২ জনের মৃত্যু হয়েছে বলেই জানা গিয়েছে। আহত হয়েছেন আরও ৩ জন। আমেরিকান সূত্রের দাবি, ড্রোন হামলার বদলা নিতে সম্ভবত মার্কিন নাগরিকদের লক্ষ্য পাল্টা রকেট হামলা চালায় ইসলামিক স্টেট-খোরাসান। যদিও পাল্টা জবাব দেন আমেরিকা। কয়েকটি আত্মঘাতী হামলার পরিকল্পনা করে রবিবার কাবুল বিমানবন্দরের উদ্দেশে রওনা হয়েছিল বেশ কয়েক জন জঙ্গি। মার্কিন প্রশাসনের দাবি, ড্রোন হামলা চালিয়ে মেরে ফেলা হয়েছে সেই জঙ্গিদের। যদিও সেই হামলায় মৃত্যু হয়েছে আরও ৯ জন আফগানবাসীর।