আরোহী নিউজ ডেস্ক: জার্মানিতে নিউজিল্যান্ড মডেলে জিহাদি হামলার শিকার হয়েছে দুই জার্মান নাগরিক। জানা যায়, আক্রমণকারী জিহাদি একজন আফগান শরণার্থী। হামলাকারী নিউজিল্যান্ড হামলার মডেলে ছুরি দিয়ে এলোপাতাড়ি কুপিয়েছে ভুক্তভোগী দুই জার্মান নাগরিককে। আক্রমণকারী আফগান শরণার্থী জিহাদির ছুরির কোপে গুরুতর আহত হয়েছে এক জার্মান মহিলা ও বৃদ্ধ। জার্মান পুলিশের ধারণা, হামলাকারী আফগান শরণার্থী তালিবান, আল কায়েদা, ইসলামিক স্টেটস এর মতো জিহাদি মতাদর্শে বিশ্বাসী।

জানা যায়, গত ৪ সেপ্টেম্বর তারিখে বার্লিনের উইলমার্সডর্ফ এলাকায় এই জিহাদি হামলার ঘটনা ঘটে। তদন্তকারী জার্মান পুলিশ কর্তারা বলেছেন যে, ভুক্তভোগী মহিলা শরিয়তের আইন না মেনে চলায় তীব্র বিদ্বেষ থেকেই এই হামলা করেছে অভিযুক্ত আফগান জিহাদি। উল্লেখ্য, ২০১৬ সালে জার্মানিতে শরণার্থী হিসেবে স্থান পায় হামলাকারী আফগান শরণার্থী জিহাদি৷ এরপর থেকে বার্লিনের মফস্বল এলাকায় বাস করছিল সে।

ঘটনার দিন ভুক্তভোগী জার্মান নারী তার বাড়ির বাগানে কাজে ব্যস্ত ছিলেন। এক পর্যায়ে সেখানে উপস্থিত হয় হামলাকারী আফগান শরণার্থী জিহাদি। এক পর্যায়ে শরিয়তের আইন অনুযায়ী মহিলাদের এমন কাজ করা উচিত নয় বলে ওই জার্মান মহিলার সাথে সে বচসা শুরু করে। এক পর্যায়ে সে ছুরি নিয়ে ভুক্তভোগী মহিলার ওপর হামলা চালায় তার গলায় এলোপাতাড়ি কোপানো শুরু করে।

পার্শ্ববর্তী এক বৃদ্ধ ভুক্তভোগী মহিলাকে বাঁচাতে এলে তাকেও ছুরি দিয়ে এলোপাতাড়ি কোপানো শুরু করে হামলাকারী। পুলিশ ইতিমধ্যেই অভিযুক্ত আফগান শরণার্থী জিহাদিকে আটক করেছে। এই ঘটনার পর থেকে ভারতে আফগান শরণার্থীদের স্থান দেওয়া নিয়েও উঠছে প্রশ্ন। কারণ কিছুদিন আগেই শাহীনবাগ মডেলে দিল্লিতে আন্দোলন করেছিল আফগান শরণার্থীরা। ফলে স্বাভাবিকভাবেই তাদের স্থান দেওয়ার ব্যাপার নিয়ে বিচলিত ভারত সাধারণ নাগরিকরা।