আরোহী নিউজ ডেস্ক: মধ্যপ্রাচ্যে চতুর্থ ঢেউয়ের হানা, চিন্তায় বিশ্ব স্বাস্থ্য সংস্থারোনা সংক্রমনের চতুর্থ ঢেউ ইতিমধ্যেই আছড়ে পড়েছে মধ্যপ্রাচ্যে। ‌ চতুর্থ ঢেউয়ের রক্তচক্ষু তে আতঙ্কে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে চতুর্থ ঢেউয়ের কারনই হল ভারতে পাওয়া করোনাভাইরাস এর ডেল্টা ভ্যারিয়েন্ট।

পশ্চিম এশিয়া তথা মধ্যপ্রাচ্যে 22 টি দেশের মধ্যে ইরাক, ইরান, তিউনিসিয়া এবং লিবিয়া সহ 15 টি দেশে ডেল্টা ভ্যারিয়েন্ট এর সন্ধান পাওয়া গেছে। যারা এই ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছেন তারা কেউ কোভিড টিকা নেন নি বলেই জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। রাষ্ট্রপুঞ্জের জনস্বাস্থ্য বিষয়ক দপ্তর জানায়, গত চার সপ্তাহ ধরে পশ্চিম এশিয়ার দেশগুলোতে গড়ে 3 লক্ষ 10 হাজার মানুষ নতুন করে সংক্রামিত হচ্ছে। সাপ্তাহিক মৃত্যু গড়ে সাড়ে তিন হাজারের কাছাকাছি। পরিসংখ্যানের নিরিখে সংক্রমণ 55 শতাংশ এবং মৃত্যু 15 শতাংশ বেড়েছে বলেই জানিয়েছে তারা। ‌‌

হু এর আঞ্চলিক প্রধান জানান বর্তমানে পশ্চিম এশিয়া চতুর্থ ঢেউয়ের কবলে। প্রসঙ্গত ভারত দ্বিতীয় ঢেউ এর ভয়াবহতা কাটিয়ে তৃতীয় কেউ রুখতে আগাম প্রস্তুতি শুরু করেছে। এরইমধ্যে মধ্যপ্রাচ্যে ডেল্টা ভেরিয়েন্ট এর প্রভাবে চতুর্থ ঢেউয়ের হানা বাড়াচ্ছে উদ্বেগ। তবে চতুর্থ ঢেউয়ের কারণ হিসেবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা টিকাকরণের গাফিলতিকেই দায়ী করেছেন। হু এর মতে টিকা মজুদ করা এবং টিকা সংগ্রহ করে এই দেশগুলি যতটা আগ্রহ দেখিয়েছে ততটা টিকাকরণের বাস্তবায়িত হয়নি।